ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায় 2022

ট্রেনের টিকিট অথবা অগ্রিম টিকিট সম্পর্কিত সকল তথ্য আমরা আমাদের ওয়েবসাইটে পোস্ট করি। তা ধারাবাহিকতায় আজকে আপনাদের সকলকে স্বাগতমট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে পাওয়া যায় 2022″ এই সম্পর্কিত পোস্ট এ। আপনারা কমেন্ট এর মাধ্যমে আমাদের কাছে অনেক প্রশ্ন করে থাকেন। এ প্রশ্নটি বারবার আসছে যে ট্রেনের অগ্রিম টিকিট কতদিন আগে কাটা যায়।

সাধারণত অনেকেই রয়েছেন যারা এই বিষয়টি বিস্তারিতভাবে জানেন না যার কারণে বুঝতে পারেন না আসলে কতদিন আগে ট্রেনের অগ্রিম টিকিট কাটা যায়। আমরা আমাদের এই অনুচ্ছেদ দ্বারা চেষ্টা করবো আপনাদের সামনে সবকিছু গুছিয়ে এবং বুঝিয়ে বলার যাতে করে আপনারা সহজেই বুঝতে পারেন ঠিক কতদিন আগে থেকে আপনি ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারবেন। আমরা প্রয়োজনে উদাহরণের মাধ্যমে আপনাদের বোঝানোর চেষ্টা করবো ঠিক যাত্রা শুরুর কতদিন আগে আপনি ট্রেনের অগ্রিম টিকিট পেতে পারেন।

বিষয়টি জানা কেন জরুরি

আপনি নিয়মিত ট্রেনে কোথাও যাতায়াত করেন না। আপনার হঠাৎ করেই অফিসের কাজে দূরে কোথাও যেতে হবে আর সেখানে যাওয়ার সবথেকে ভাল মাধ্যম হলো ট্রেন। এখন আপনাকে অফিস থেকে বলে দিয়েছে ট্রেনের মাধ্যমে আপনাকে সেই স্থানে উপস্থিত হতে হবে। এটাও বলে দিয়েছে যে ওই রুটে ট্রেনের টিকিট অনেক কম পাওয়া যায় তাই অগ্রিম টিকিট কেটে রাখতে হবে। এ ছাড়াও অনেকে রয়েছেন যাদের নানান কাজে ট্রেনে যাতায়াত করতে হয়।

এখন ট্রেনের টিকিট সংকটের কারণে অনেকেই চান যে আগে থেকে ট্রেনের টিকিট কেটে নিশ্চিন্তে থাকা। বাংলাদেশের প্রেক্ষাপটে সবথেকে বড় সমস্যা হয় দুই ঈদের বেলায়। ট্রেনের টিকিট ঈদের বেলায় পাওয়া যে কতটা কষ্টের সেটা একজন যাত্রী বলতে পারবে। যদি আমার এখন পর্যন্ত ঈদে কোথাও ট্রেনে যাওয়ার এক্সপেরিয়েন্স হয়নি তাই আপনারাই ভালো বলতে পারবেন কতটা কষ্টের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে হয় ঈদে।

আরো পড়তে পারেন

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময়

আমরা ওপরে যে সকল কারণগুলো উল্লেখ করেছি আপনারা কেউ না কেউ এই কারণগুলো একবার না একবার ফেস করেছেন। যার জন্য আপনারা এখন চাচ্ছেন সে নেটিকেট আগে থেকেই কেটে রাখতে। কিন্তু আপনারা সঠিক জানেন না ঠিক কতদিন আগে ট্রেনের টিকিট কাটা যায়। আপনি যাত্রা শুরুর 2- 1 দিন আগে আগাম টিকেট কাটতে গেলে দেখেন যে ট্রেনের টিকিট ফুরিয়ে গেছে কারণ আপনি সঠিক আগাম টিকিট দেওয়ার সময় জানেন না। আপনাকে আমরা দেখিয়ে দেব কিভাবে ট্রেনের আগাম টিকিট সঠিক সময় কাটতে হবে এবং আপনার সমস্যার সমাধান করে দেব যাতে করে পরবর্তীতে আপনি আর টিকিট ভোগান্তিতে না পড়েন।

You can Also Check:

E ticket railway gov bd Online Train Ticket Booking

shohoz Train Ticket shohoz.com

আগাম টিকিট কতদিন আগে কাটা যায়

আপনারা যারা ট্রেনের আগাম টিকিট কতদিন আগে থেকে কাটা যায় এ প্রশ্নের উত্তর খুঁজছেন তারা খুব সহজেই আমাদের এই অনুচেছদ থেকে উত্তরটি পেয়ে যাবেন। একটু পেছনের দিকে যাওয়া যাক। 

আমরা অনেকেই জানি যে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেনের আগাম টিকিট 10 দিন আগে থেকেই দিত। তাতে করে বাংলাদেশের সকল যাত্রীরা তাদের যাত্রা শুরু 10 দিন আগে থেকেই একদিন আগে পর্যন্ত ট্রেনের আগাম টিকিট কাটতে পারতো। এতে করে টিকিট কাটা অনেক সহজ ছিল। একজন ব্যক্তি অনেকদিন সময় পেত তার টিকিট কাটার জন্য এবং চিন্তাভাবনা করার জন্য। কিন্তু বর্তমানে এই সময়টি পরিবর্তন করা হয়েছে। ঠিক সঠিক কারণ উল্লেখ করা হয়নি কিন্তু এই ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির সময় টি সংক্ষেপে করা হয়েছে। বাংলাদেশ সরকার ট্রেনের যাত্রা সুখকর করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তার মধ্যে এটি একটি পদক্ষেপ হতে পারে।

একজন ব্যক্তি কতদিন আগে তার ট্রেনের টিকিট কাটতে পারবে সেটি নিয়ে বাংলাদেশ সরকারের রেল ও যোগাযোগ মন্ত্রনালয় থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। এই বিজ্ঞপ্তি টি জারি করা হয় 9 মার্চ 2021 সালে। সাধারনত এই বিজ্ঞপ্তিতে বলা হয় যে পূর্ববর্তী ট্রেনের অগ্রিম টিকিট কাটার সময় পরিবর্তন করা হয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষ আরো জানায় যে রেলপথে যাত্রীরা 10 দিন আগে আগাম টিকিট কাটার এই সুযোগটি হারাচ্ছে। রেলওয়ে কর্তৃপক্ষ দ্বারা জানানো হয় যে 10 দিনের পরিবর্তে 5 দিন আগে থেকেই রেলওয়ে টিকিট অগ্রিম কাটা যাবে। সকল রেলপথে যাএীরা তার যাত্রা দিনের 5 দিন আগে থেকে আগাম টিকিট কাটতে পারবে। বাংলাদেশের সকল রেলপথের সকল যাত্রীদের এবং সকল ট্রেনের জন্য প্রযোজ্য।

উদাহরণ স্বরূপ বলা যায় আপনি যদি মাসের 6 তারিখে আপনার যাত্রা শুরু করতে চান তাহলে আপনি 5 দিন আগে অর্থাৎ 1 তারিখ থেকেই ট্রেনের আগাম টিকিট কিনতে পারবেন।

অগ্রিম টিকিট 5 দিন আগে কাটার বিজ্ঞপ্তি

বাংলাদেশের রেলওয়ে কর্তৃপক্ষ থেকে 9 মার্চ 2021 এই তারিখে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। যে বিজ্ঞপ্তিতে বলা হয় 5 এপ্রিল থেকে রেলের আগাম টিকিট কাটার মেয়াদ 5 দিন করা হয়েছে। ঊর্ধ্বতন সকল কর্তৃপক্ষের আদেশ ক্রমে এই বিজ্ঞপ্তি জারি করা হয়। এতে আরও বলা হয় যে যেহেতু 5 এপ্রিল থেকে এই কার্যক্রম চালু হবে তাই বর্তমানে তারা এ কার্যক্রম বাস্তবায়নে সঠিকভাবে পরিচালনা করতে যা যা প্রয়োজন সেগুলো নিয়ে কাজ করছে।

এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয় যে রেলের আগাম টিকেট পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন করা হয়েছে এই টিকিট ফেরত এর চার্জ এবং সময়। এক্ষেত্রে বলা হয়েছে একজন রেল্যাত্রি 5 দিন আগে থেকে তার আগাম টিকিট ইস্যু করতে পারবেন এবং তিনি যদি টিকিট ফেরত দিতে চান তাহলে তাকে 48 ঘণ্টা আগে সার্ভিস চার্জ কর্তন করে টিকিট ফেরত নিতে হবে। অবশ্যই বিভিন্ন শ্রেণীর সিটি সার্ভিস চার্জ বিভিন্ন হতে পারে। এখানে তারা আরো উল্লেখ করে দিয়েছে, এসি টিকিট সার্ভিস চার্জ বাবদ 40 টাকা কাটা হবে, প্রথম শ্রেণীতে 30 টাকা এবং অন্যান্য গুলোতে 25 টাকা চার্জ ক্ষেত্রে টিকিট ফেরত দেয়া হবে।

রেল এর আগাম টিকিট সম্পর্কিত নিয়মাবলী সংক্ষিপ্ত আকারে

  • রেলের আগাম টিকিট কাটার সময় 10 দিন থেকে কমিয়ে পাঁচ দিন করা হয়েছে।
  • এই অধ্যাদেশ জারি করা হয় 9 মার্চ 2021 সাল এবং এটি কার্যকর হবে 5 এপ্রিল 2021 সাল থেকে।
  • এটি বাংলাদেশের সকল রুট এবং সকল ট্রেনের জন্য প্রযোজ্য।
  • টিকিট ফেরত এর ক্ষেত্রে 48 ঘণ্টা আগে টিকিট ফেরত দিলে নির্দিষ্ট পরিমান চার্জ কেটে টিকিট ফেরত নেওয়া হবে। এসি টিকিট 40 টাকা, প্রথম শ্রেণি 30 টাকা এবং অন্যান্য 25 টাকা নির্ধারণ করা হয়েছে।
  • 48 ঘণ্টার কম সময় টিকিট ফেরত দিতে চাইলে মূল টিকিটের টাকার পরিমান হতে 25% টাকা কেটে রেখে টিকিট ফেরত নেওয়া হবে।
  • 24 ঘন্টা অথবা তার চেয়ে কম যেমন 12 ঘন্টা বেশি থাকার সময় অবস্থায় টিকিট ফেরত দিতে চাইলে ওল্ড টিকিটের টাকা থেকে 50% টাকা কেটে নিয়ে বাকি টাকা সহ ফ্রি টিকিট ফেরত নেওয়া হবে।
  • আপনি যদি 12 ঘন্টার কম এবং ছয় ঘন্টার উপরে টিকিট ফেরত দিতে চান তাহলে আপনাকে মূল টিকিটের 75% টাকা কেটে নিয়ে টিকিট ফেরত নেওয়া হবে।
  • রেল কর্তৃপক্ষ আরও জানিয়ে দিয়েছে যে ছয় ঘন্টার কম সময়ের মধ্যে আপনি যদি টিকিট ফেরত দিতে চান তাহলে সেটি গ্রহণযোগ্য হবে না।

আমরা আজকে  এই পোস্টে চেষ্টা করেছি আপনাদের যানানোর, ভালোভাবে  কিভাবে বা কতদিন আগে ট্রেনের আগাম টিকিট কাটা যায় এবং সেই সম্পর্কিত সকল তথ্য গুলো এবং নিয়মনীতিগুলো আপনাদের সামনে তুলে ধরেছি। আশা করব আপনারা আমাদের পোস্টের ভাষাগুলো বুঝতে পেরেছেন এবং সেটা থেকে আপনারা সঠিক তথ্য গুলো পেয়েছেন। আমাদের পোষ্ট ভাল লাগলে অবশ্যই বেশি বেশি করে বন্ধুদের মাঝে শেয়ার করে আমাদের অনুপ্রাণিত করবেন।

Digonto Ahmed

I am Digonto Ahmed. I read in Nasirabad University College. I like to travel. So I am sharing various information about Transport system in Bangladesh

One Comment

Leave a Reply

Your email address will not be published.