নারায়ণগঞ্জ টু ঢাকা বাসের সময়সূচী, ভাড়া, অনলাইন টিকিট 2022

আপনারা যারা নারায়ণগঞ্জ টু ঢাকা এই রুটে চলাচলকারী বাস এর তথ্য পেতে আগ্রহী রয়েছেন তাদের জন্য আজকে নিয়ে এলাম নারায়ণগঞ্জ টু ঢাকা বাসের সময়সূচী, ভাড়া, অনলাইন টিকিট সম্পর্কিত আজকের এই অনুচ্ছেদ। আমরা চেষ্টা করব এই অনুচ্ছেদের মাধ্যমে আপনাদের এই রুটে চলাচলকারী প্রত্যেকটি বাসের নাম এবং বাসের সময়সূচী সম্পর্কে একটি ভাল ধারণা দেওয়ার।

এর পাশাপাশি এই বাসগুলো কখন বা কোন সময়ে চলাচল করছে বা বাসগুলোর সময়সূচী সম্পর্কে আপনাদের বিস্তারিতভাবে ধারণা দেওয়ার চেষ্টা করব। এছাড়াও বাসগুলোর প্রত্যেকটি আলাদা আলাদা ভাড়া কত টাকা নির্ধারণ করা হয়েছে সেই সম্পর্কে আলোচনা করা হবে। সর্বশেষ আমরা আলোচনা করবো এই রুটে অনলাইনে বাস টিকেট সংগ্রহের জন্য আপনাকে কি কি করতে হবে।

নারায়ণগঞ্জ টু ঢাকা বাস

নারায়ণগঞ্জ বাংলাদেশের মধ্য অঞ্চলে অবস্থিত জেলা গুলোর মধ্যে একটি। এই জেলার ঢাকা বিভাগের অন্তর্গত একটি প্রশাসনিক অঞ্চল। নারায়ণগঞ্জ জেলা শীতলক্ষ্যা নদীর পাড়ে অবস্থিত এবং এই নদীতে অবস্থিত নদী বন্দর একটি বিখ্যাত নদী বন্দর। নারায়ণগঞ্জ এর পূর্বে অবস্থিত ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লা। এছাড়াও এই জেলার পশ্চিমে রয়েছে ঢাকা জেলা এবং উত্তরের নরসিংদী ও গাজীপুর জেলা। এছাড়াও এই জেলার দক্ষিনে মুন্সিগঞ্জ জেলা দ্বারা বেষ্টিত। নারায়ণগঞ্জ জেলার সাতটি থানায় বিভক্ত। সাতটি থানাগুলো হল: নারায়ণগঞ্জ সদর, ফতুল্লা থানা, সিদ্দির গঞ্জ থানা, বন্দর থানা, আড়াইহাজার থানা, রুপগঞ্জ থানা, সোনারগাঁও থানা।

প্রাচীনকালে বা পূর্বে যখন বাংলাদেশ পাট রপ্তানিতে বিশ্বের অন্যতম একটি দেশ হিসেবে পরিচিত ছিল তখন নারায়ণগঞ্জ প্রাচ্যের ডান্ডি নামে খ্যাত ছিল, কিন্তু বর্তমানে এই অঞ্চলে এখন নিট গার্মেন্টস শিল্পের জন্য সুপরিচিত। বর্তমানেও নারায়ণগঞ্জে বিভিন্ন জায়গাতে পাট শিল্প রয়েছে এবং এই শিল্প ক্ষেত্র এখনো রয়েছে। বাংলাদেশের সর্ববৃহৎ পাট শিল্প আদমজী পাটকল এই নারায়ণগঞ্জে অবস্থিত ছিল। এছাড়া এই এলাকাতে জামদানি ও মসলিন কাপড় তৈরি ইতিহাস প্রায় সাড়ে চারশ বছরের আগের কথা।

এই নারায়ণগঞ্জে বহু চিত্তাকর্ষক স্থান রয়েছে তার মধ্যে বেশ কয়েকটি স্থানে প্রতিনিয়ত মানুষ বেড়াতে যায় সৌন্দর্য উপভোগের জন্য। যদিও এই এলাকাতে চিত্তাকর্ষক স্থান এর অভাব নেই তারপরও তার মধ্যে বেশকিছু নাম রয়েছে যেমন প্রাচীন বৌদ্ধ মঠ, বারদী বাবা লোকনাথ ব্রহ্মচারী আশ্রম মন্দির, লাঙ্গলবন্দ স্নান ঘাট, রাজা লক্ষ্মীনারায়ণের মন্দির সহ আরো বহু চিত্তাকর্ষক স্থান। নারায়ণগঞ্জ জেলায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি ও বেসরকারি মিলে 20 টা কলেজ এবং 20 টা উচ্চ বিদ্যালয় অবস্থিত। 

নারায়ণগঞ্জ টু ঢাকা বাসের সময়সূচী

নারায়ণগঞ্জ টু ঢাকা এই রুটে চলাচল করে বেশ কয়েকটি বাস কোম্পানির বাস। তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি বাসের তথ্য এখন আমরা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। বাসগুলো সময়সূচী সম্পর্কে আমরা একটি আপনাদের ধারণা দেব।

  • বিআরটিসি সারাদেশব্যাপী তাদের সার্ভিস প্রদান করে আসছে। বিআরটিসি নারায়ণগঞ্জ টু ঢাকা রুটে তাদের সার্ভিস প্রদান করে। বাংলাদেশ সরকার নারায়ণগঞ্জ টু ঢাকা রুটে 15 টি বিআরটিসি বাস চালু রেখেছে এবং এই বাসগুলো একসঙ্গেই এই রুটে দেওয়া হয়েছে। এ রুটে চলাচলকারী বিআরটিসির মধ্যে একটি বিআরটিসি সকাল 6 টা 30 মিনিটে নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। ছেড়ে আসা বাসগুলো ঢাকাতে এসে পৌঁছায় সকাল 7:30 মিনিটে।
  • বিআরটিসি 15 টি বাসের মধ্যে প্রত্যেকটি বাস নতুন বিআরটিসি বাস। এই বিআরটিসি বাসের মধ্যে একটি বাস সকাল 7:30 এ ছেড়ে আসে নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে। নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা এই বিআরটিসি বাস টি সকাল 8:30 মিনিট এর মধ্যেই ঢাকাতে এসে পৌঁছে যায়।
  • আরো একটি বাস রয়েছে যেটি বিআরটিসি বাস কোম্পানির একটি বাস। এই বাসটি নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা সকাল 10:30 মিনিটে এবং ঢাকাতে এসে সকাল 11:30 মিনিট এর মধ্যে তারা যাত্রা শেষ করে।
  • হিমাচল বাস কম্পানি বেশ কয়েকটি বাস নারায়ণগঞ্জ থেকে মিরপুর 12 পর্যন্ত চলাচল করে। তাদের এই বাস গুলোর মধ্যে একটি বাস সকাল 8:30 মিনিটে নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসে। নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা এই বাসটি সকাল 9:30 মিনিটের মধ্যেই মিরপুর 12 তে এসে পৌঁছায়।
  • শীতল পরিবহনের একটি বাস ঢাকা বায়তুল মোকাররম সাউথ এরিয়া থেকে চলাচল করে নারায়ণগঞ্জের উদ্দেশ্যে। শীতল পরিবহনের এই বাসগুলো নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। একটি বাস সকাল 11:30 এ ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে নারায়ণগঞ্জ থেকে এবং সকাল 12 টা 30 মিনিটের মধ্যে ঢাকাতে এসে তার যাত্রা শেষ করে।
  • বিআরটিসি পরিবহন এর আরো একটি বাস রয়েছে যা দুপুর 12:30 এ নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে এবং এই বাসটি দুপুর 1:30 মিনিটের মধ্যেই ঢাকাতে এসে গুলিস্তান বাস স্ট্যান্ডে তার যাত্রা শেষ করে।
  • বিআরটিসি পরিবহন এর আরো একটি বাস রয়েছে যে বাসটি দুপুর 2:30 মিনিটে নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা ঢাকার উদ্দেশ্যে। নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা এই বাসটি ঢাকাতে এসে পৌঁছায় দুপুর 3:30 মিনিটে। ঢাকা গুলিস্তান বাস স্ট্যান্ডে এসে এটি তার যাত্রা শেষ করে।
  • হিমাচল বাস কম্পানি বেশ কয়েকটি বাস নারায়ণগঞ্জ টু ঢাকা রুটে চলাচল করে। এ রুটে চলাচলকারী বাসগুলোর মধ্যে একটি বাস রয়েছে যে বাসটি বিকেল 3:30 মিনিটে নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসে ঢাকার উদ্দেশ্যে। নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা এই বাসটি ঢাকা মিরপুর 12 তে এসে তারা যাত্রা শেষ করে বিকেল 4:30 মিনিটে।
  • শীতল পরিবহনের বেশ কয়েকটি বাসের মধ্যে একটি বাস রয়েছে যা 3:45 মিনিটে নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে এবং এই বাসটি বিকাল 4:45 মিনিটে ঢাকাতে এসে তার যাত্রা শেষ করে।
  • বিআরটিসি বাসের অনেকগুলি বাসের মধ্যে আরও একটি বাস বিকেল 5 টা 30 মিনিটে নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা এই বাসটি সন্ধ্যা 6 টা 30 মিনিটে ঢাকাতে এসে তার যাত্রা শেষ করে।
  • বিআরটিসি বাস কম্পানি সর্বশেষ বাস যেটা নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে সেটি সন্ধ্যা 7 টা 30 মিনিটে নারায়ণগঞ্জ থেকে ঢাকা গুলিস্তান বাস স্ট্যান্ডের উদ্দেশ্যে ছেড়ে আসে। এই বাসটি রাত 8 টা 30 মিনিটে ঢাকা গুলিস্তান বাস টার্মিনালে এসে তার যাত্রা শেষ করে।

নারায়ণগঞ্জ টু ঢাকা বাসের ভাড়া

এতক্ষণ আপনারা নারায়ণগঞ্জ টু ঢাকা এই রুটে চলাচলকারী প্রত্যেকটি বাসের নাম এবং তাদের সময়সূচী সম্পর্কে যথেষ্ট পরিমান ধারণা পেয়েছেন। এখন আমরা সেই বাসগুলোর ভাড়া সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করতে যাচ্ছি।

  • বিআরটিসি বাস কম্পানি নারায়ণগঞ্জ ঢাকা রুটে চলাচল কারী বাসের ভাড়া কত নির্ধারণ করেছে। তারা 15 টি বাস এর প্রত্যেকটি বাসের ভাড়া নারায়ণগঞ্জ থেকে ঢাকা গুলিস্তান বাস স্ট্যান্ড পর্যন্ত 50 টাকা নির্ধারণ করেছে। এছাড়াও বায়তুল মোকাররম পর্যন্ত 55 টাকা নির্ধারণ করেছে।
  • হিমাচল বাস কম্পানি নারায়ণগঞ্জ টু ঢাকা মিরপুর 12 পর্যন্ত তাদের বেশ কয়েকটি বাস চালু রেখেছে। এই বাসগুলোর প্রত্যেকটির ভাড়া 50 টাকা নির্ধারণ করা হয়েছে।
  • শীতল পরিবহনের বেশ কয়েকটি বাস নারায়ণগঞ্জ টু ঢাকা বায়তুল মোকাররম, দক্ষিণ এরিয়া, 30 বঙ্গবন্ধু এভিনিউ, ঢাকা 1000 পর্যন্ত চলাচল করে। তারা তাদের প্রত্যেকটি বাসের ভাড়া 55 টাকা নির্ধারণ করে রেখেছে।

অনলাইনে বাসের টিকিট 2022

আপনারা যারা অনলাইনে বাসের টিকিট কাটতে চান তারা shohoz.com এর মাধ্যমে বাসের টিকিট সংগ্রহ করতে পারেন। তারপর আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি থেকে shohoz.com এর প্রবেশ করে শুধু মাত্র তিনটি ধাপ অতিক্রম করে আপনি আপনার বাসের টিকিট সংগ্রহ করতে পারেন। তবে এক্ষেত্রে আপনি শুধুমাত্র ভালবাস গুলোর বা দ্রুতযান গুলোর টিকিট সংগ্রহ করতে পারবেন। আপনি যদি লোকাল বাসের টিকিট shohoz.com এর খোঁজেন অন্য কোথাও খোঁজেন তাহলে অনলাইনে পাবেন না।

আপনারা যদি এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এখানে দেয়া তথ্য থেকে তথ্য সংগ্রহ করে চেষ্টা করুন নিজেই নিজের টিকিট অনলাইনে কেটে ফেলার। তুমি যদি তাও নাও পারেন তাহলে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে আমাদের সঙ্গে যোগাযোগ করুন আমরা চেষ্টা করবো আপনাদের সাহায্য করতে।

Digonto Ahmed

I am Digonto Ahmed. I read in Nasirabad University College. I like to travel. So I am sharing various information about Transport system in Bangladesh

Leave a Reply

Your email address will not be published.