খাগড়াছড়ি টু ঢাকা বাসের সময়সূচী, ভাড়া, অনলাইন টিকিট 2022

আপনাদের সকলকে স্বাগতম জানাচ্ছি আজকের আমাদের এই অনুচ্ছেদে। সচরাচর আমরা টেকনোলজির সম্পর্কিত তথ্য আমাদের ওয়েবসাইটে আপলোড করি। কিন্তু এখন থেকে আমরা আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য আপনাদের চাহিদার ভিত্তিতে চেষ্টা করব লেখার। আজকে লিখতে চলেছি আপনাদের চাহিদার ওপর ভিত্তি করে খাগড়াছড়ি টু ঢাকা বাসের সময়সূচী।

এখান থেকে আপনারা জানতে পারবেন খাগড়াছড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে যে সকল বাস গুলো ছেড়ে আসে সেই বাসগুলোর সময়সূচী সম্পর্কে। আপনারা আরও জানতে পারবেন বাসগুলো কখন এসে ঢাকাতে পৌঁছেছে এবং বাসগুলোর ভাড়া কেমন হতে পারে। এতে কম্পানি ভেদে এসি এবং ননএসি  ভেদে ভাড়ার পার্থক্য হয়ে থাকে। চলুন আমরা আজকের এই পোষ্টের মূল আলোচনার বিষয় এর দিকে অগ্রসর হই।

খাগড়াছড়ি সম্পর্কে কিছু কথা

আপনি বাংলাদেশের একজন জনগণ খাগড়াছড়ি কথা কখনো শোনেননি এটা অনেকেই বিশ্বাস করবে না। বাংলাদেশে যে কয়টি নামকরা জেলা রয়েছে বিশেষ করে পর্যটন এর দিক দিয়ে যে কয়টি নামকরা জেলা রয়েছে তার মধ্যে খাগড়াছড়ি অন্যতম। আমরা ছোটবেলা থেকে বিভিন্ন মাধ্যম বইপুস্তক ইত্যাদির মাধ্যমে খাগড়াছড়ি জেলা সম্পর্কে জেনেছি। এছাড়াও এই জেলার প্রাকৃতিক সৌন্দর্যের সম্পর্কেও জেনেছি। আজকে আমরা এই খাগড়াছড়ি জেলা থেকে যারা ঢাকার উদ্দেশ্যে বাসে যাতায়াত করেন এবং ঢাকা থেকে খাগড়াছড়ি উদ্দেশ্যে যারা বাসে যাতায়াত করেন তাদের জন্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করার চেষ্টা করব।

খাগড়াছড়ি টু ঢাকা স্থলপথ এর রাস্তার দূরত্ব প্রায় 269 কিলোমিটার। এটি অনেক বড় একটি রাস্তা। এই রাস্তাতে অনেকে বাসে যাতায়াত করে। বেশিরভাগ মানুষই খাগড়াছড়ি জেলা তে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে যায় পর্যটক হিসেবে। এছাড়াও সেখানকার স্থায়ী জনগণ তাদের জীবিকা নির্বাহের জন্য অনেক সময় ঢাকা জেলার সঙ্গে যোগাযোগ বা যাতায়াত করে। এভাবে ঢাকা থেকে খাগড়াছড়ির মধ্যে একটি যোগাযোগ ব্যবস্থা চালু হয়েছে। বাসের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা মোটামুটি ভালো একটি পর্যায়ে রয়েছে।

খাগড়াছড়ি জেলা বাংলাদেশের দক্ষিণপূর্বাঞ্চলের একটি জেলা শহর। এটি চট্টগ্রাম বিভাগের একটি জেলা। এই জেলাতে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের সমাহার। এছাড়াও প্রচুর পরিমাণে শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে এই জেলাতে। অর্থনৈতিক দিক দিয়ে খাগড়াছড়ি কৃষির ওপর অনেক ক্ষেত্রেই নির্ভরশীল। খাগড়াছড়িতে প্রধান ফসল হিসেবে ধান, গম, আদা, হলুদ, ভুট্টা, সরিষা, শাক সবজি ইত্যাদি জন্মে। এর পাশাপাশি অনেক ধরনের ফলমূল এই জেলা তে জন্ম তার মধ্যে আনারস অন্যতম।

খাগড়াছড়ি জেলা তে রয়েছে প্রাকৃতিক গ্যাসের 2 টি উৎস। একটি শিমুল গ্যাস ফিল্ড এবং অপরটি মানিকছড়ি। খাগড়াছড়িতে রয়েছে বহু প্রাকৃতিক সৌন্দর্যের সমাহার। বহু মানুষ প্রতি বছরই খাগড়াছড়ি জেলা তে শুধুমাত্র প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য বেড়াতে যান।

খাগড়াছড়ি টু ঢাকা বাসের সময়সূচী

এখন আমরা এ পর্যায়ে খাগড়াছড়ি থেকে ঢাকা তে যে সকল বাস চলাচল করে তাদের ছাড়ার সময় এবং ঢাকাতে পৌছানোর সময় নিয়ে আলোচনা করব। আমরা চেষ্টা করেছি সঠিক তথ্যগুলো সংগ্রহ করে আপনাদের জন্য সুন্দরভাবে সাজানোর। এই তথ্যগুলো আশা করি আপনাদের অনেক কাজে আসবে।

  • সেন্টমার্টিন হ্যুন্দাই রবি এন্টারপ্রাইজ এই বাস কম্পানি খাগড়াছড়ি টু ঢাকা এইরূপে তাদের একটি এসি বাস চালু রেখেছে। আমরা সচরাচর জানি যে এই বাস কোম্পানির সবকয়টি বাস এসি বাস। এই বাসটি ঢাকার উদ্দেশ্যে খাগড়াছড়ি থেকে যাত্রা শুরু করবে দুপুর 2:30 মিনিটে। দুপুর 2:30 মিনিটে খাগড়াছড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে ঢাকাতে এসে পৌঁছাবে সকাল 9 টা 30 মিনিটে।
  • সেন্ট মার্টিন হ্যুন্দাই এন্টারপ্রাইজ খাগড়াছড়ি টু ঢাকা এই রুটে তাদের আরো একটি এসি বাস চালু রেখেছে। যারা রাতের যাত্রা পছন্দ করেন তাদের জন্য এই বাসটি খুবই আরামদায়ক হতে পারে। বাসটি খাগড়াছড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে রাত্রি 10 টা 15 মিনিটে। বাসটি ঢাকাতে এসে তার যাত্রা শেষ করবে ভোর 6 টা 10 মিনিটে।
  • হানিফ এন্টারপ্রাইজ খাগড়াছড়ি টু ঢাকা এই রুটে তাদের একটি এসি বাস চালু রেখেছে। যেহেতু হানিফ এন্টারপ্রাইজ সারাদেশব্যাপী তাদের বাসের সার্ভিস দিয়ে থাকে তাই তারা এই রুটে ও তাদের একটি বাস চালু রেখেছে। এই বাসটি যাত্রা শুরু করবে রাত 10:30 মিনিটে খাগড়াছড়ি থেকে। খাগড়াছড়ি থেকে যাত্রা শুরু করে এই বাসটি ঢাকাতে এসে পৌছবে সকাল 7 টা 10 মিনিটে।
  • সেন্ট মার্টিন হ্যুন্দাই এন্টারপ্রাইজ খাগড়াছড়ি টু ঢাকা এই রুটে তাদের আরো একটি নন এসি বাস চালু রেখেছে। যারা রাতের যাত্রা পছন্দ করেন তাদের জন্য এই বাসটি খুবই আরামদায়ক হতে পারে। বাসটি খাগড়াছড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে রাত্রি 11 টা 15 মিনিটে। বাসটি ঢাকাতে এসে তার যাত্রা শেষ করবে ভোর 7 টা 10 মিনিটে।
  • হানিফ এন্টারপ্রাইজ ঢাকা টু খাগড়াছড়ি এই রুটে তাদের একটিমাত্র নন এসি বাস চালু রেখেছে। বাসটি খাগড়াছড়ির উদ্দেশ্যে যাত্রা শুরু করবে ঢাকা থেকে রাত 9 টা 45 মিনিটে। এই বাসটি ঢাকা থেকে যাত্রা শুরু করে খাগড়াছড়িতে গিয়ে পৌঁছবে সকাল 6 টা 20 মিনিটে। যারা রাতে ঢাকা থেকে খাগড়াছড়ি যেতে চান তাদের জন্য এই বাসটি আরামদায়ক হতে পারে।
  • ঢাকা টু খাগড়াছড়ি এই রুটে চালু রয়েছে হানিফ এন্টারপ্রাইজের একটি এসি বাস। এই বাসটি ঢাকা থেকে ছেড়ে যাবে রাত্রি 11:00টা তে খাগড়াছড়ি এর উদ্দেশ্যে। বাসটি যেহেতু একটি এসি বাস তাই যাত্রার জন্য এটি অনেক আরামদায়ক। বাসটি সকাল 6:30 মিনিটে খাগড়াছড়িতে গিয়ে পৌঁছবে।
  • সেন্ট মার্টিন হ্যুন্দাই রবি এন্টারপ্রাইজ চালু রেখেছে ঢাকা টু খাগড়াছড়ি এ রুটে তাদের এসি বাস সার্ভিস। তাদের একটি বাস খাগড়াছড়ির উদ্দেশে ঢাকা থেকে ছেড়ে যাবে রাত 11 টা 15 মিনিটে। এই বাসটি খাগড়াছড়ি গিয়ে পৌঁছবে ভোর 6 টা 10 মিনিটে। আরামদায়ক যাত্রার জন্য এই এসি বাসটি সকলে পছন্দ করে।
  • সেন্ট মার্টিন হ্যুন্দাই রবি এন্টারপ্রাইজ ঢাকা টু খাগড়াছড়ি এই রুটে আরো একটি এসি বাস চালু রেখেছে। অনেকেই পছন্দ করেন এসি বাসে যাতায়াত করতে। তাদের জন্য বাসটি খাগড়াছড়ির উদ্দেশ্যে ঢাকা থেকে ছেড়ে যাবে রাত 11 টা 45 মিনিটে। রাতে ছেড়ে যাওয়া বাসটি ভোর 6 টা 10 মিনিটে খাগড়াছড়িতে গিয়ে তাদের যাত্রা শেষ করবে।

খাগড়াছড়ি টু ঢাকা বাসের ভাড়া

এতক্ষণ আমরা খাগড়াছড়ি টু ঢাকা বাসের সকল সময়সূচি নিয়ে আলোচনা করলাম। এই পর্যায়ে আমরা লিখতে চলেছি বাসের ভাড়া সম্পর্কে। এখানে মূলত আমরা বাসের টিকিট মূল্য উল্লেখ করব। ভিন্ন ভিন্ন বাসে ভিন্ন ভিন্ন টিকিট মূল্য রয়েছে।

নন এসি বাসের ভাড়া

  • খাগড়াছড়ি টু ঢাকা এই রুটে শুধুমাত্র হানিফ এন্টারপ্রাইজের একটি নন এসি বাসের তথ্য আমরা পেয়েছি। এই নন এসি বাস টিকিট মূল্য ধরা হয়েছে 520 টাকা।

এসি বাসের ভাড়া

  • খাগড়াছড়ি টু ঢাকা রুটে অনেকগুলি বাস কোম্পানি তাদের এসি বাস চালু রেখেছে। আরামদায়ক যাত্রার জন্য অনেকেই এসি বাস পছন্দ করেন এবং এসির জন্য অতিরিক্ত ভাড়া দিতে পছন্দ করেন। হানিফ এন্টারপ্রাইজের যেসকল এসি বাস এই রুটে চলে তার প্রতি টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে 1200 টাকা। সেন্ট মার্টিন হ্যুন্দাই রবি এন্টারপ্রাইজ এই বাসটি এসি টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে 1200 টাকা।

খাগড়াছড়ি টু ঢাকা বাসের অনলাইন টিকিট

এই প্রশ্নটিই অনেকে রয়েছে আপনারা কিভাবে বাসের টিকিট অনলাইন থেকে কাটতে পারবেন। আমরা আমাদের প্রত্যেকটি পোস্টে তার একটি ধারণা আপনাদের দেওয়ার চেষ্টা করেছি। তারপরও যারা নতুন রয়েছেন তাদের উদ্দেশ্যে এখন বলতে চাই আপনারা আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে বাসের অনলাইন টিকিট কাটার পদ্ধতি জানতে পারবেন।

আপনারা বাসগুলোর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করেও শুধু মাত্র তিনটি ধাপ অতিক্রম করে বাসের টিকিট কাটতে পারেন। এছাড়াও সকল বাসের টিকিট এক জায়গাতে পেতে হলে আপনি shohoz.com এর ব্যবহার করতে পারেন। বাংলাদেশের বাস টিকেট অনলাইনে কাটার জন্য সব থেকে সহজ মাধ্যম হলো shohoz.com আশা করব আপনারা আপনাদের টিকিট নিজে থেকে কাটতে পারবেন।

Digonto Ahmed

I am Digonto Ahmed. I read in Nasirabad University College. I like to travel. So I am sharing various information about Transport system in Bangladesh

Leave a Reply

Your email address will not be published.