কুমিল্লা টু ঢাকা বাসের সময়সূচী, ভাড়া, অনলাইন টিকিট 2022

এখন আমরা লিখতে বসলাম আপনাদের চাহিদার ভিত্তিতে কুমিল্লা টু ঢাকা বাসের সময়সূচী। আসলে আমরা চেষ্টা করেছি আমাদের আলোচনার এই অংশে এই বিষয়ে দেশের প্রত্যেকটি জেলা থেকে ঢাকা জেলাতে প্রবেশের জন্য যে বাস ব্যবস্থা রয়েছে তার সম্পূর্ণ তথ্য আমাদের পাঠকদের সামনে তুলে ধরার। আমরা এই পোষ্টের মাধ্যমে আজকে আমাদের সকল পাঠক ভাইদের জানাবো ঢাকা থেকে কুমিল্লা ও কুমিল্লা থেকে ঢাকা এই রুটে যে কয়েকটি বাস চলাচল করে তাদের সময়সূচী সম্পর্কে।

বাসগুলো কখন কোথা থেকে ছেড়ে আসে এবং কখন কোথায় পৌঁছায় সেই নিয়ে বিস্তারিত আলোচনা করব। বাস গুলোর ভাড়া কত নির্ধারণ করা হয়েছে এবং বাসগুলোর অনলাইন টিকিট আপনারা কিভাবে খুব সহজেই সংগ্রহ করতে পারেন সেই পদ্ধতি ও আপনাদের জানিয়ে দিব।

কুমিল্লা টু ঢাকা বাস সার্ভিস

বাংলাদেশের দক্ষিণপূর্বাঞ্চলের একটি জেলা শহর হচ্ছে কুমিল্লা। চট্টগ্রাম বিভাগের একটি জেলা কুমিল্লা জেলা। বাংলাদেশের যে কয়টি এগ্রেট শ্রেণীভূক্ত জেলা রয়েছে তার মধ্যে কুমিল্লা একটি। কুমিল্লার দক্ষিণে রয়েছে ফেনী জেলা, নোয়াখালী জেলা। কুমিল্লার পশ্চিমে রয়েছে চাঁদপুর জেলা ও মেঘনা নদী ও মুন্সিগঞ্জ জেলা। কুমিল্লার উত্তরপশ্চিমে মেঘনা নদী ও নারায়ণগঞ্জ জেলা অবস্থিত। কুমিল্লার উত্তরে ব্রাহ্মণবাড়িয়া জেলা এবং পূর্বে ভারতের ত্রিপুরা প্রদেশ অবস্থিত।

কুমিল্লা  1984 সালে সর্বপ্রথম জেলা হিসেবে স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি লাভ করে। কুমিল্লা ঐতিহ্যপূর্ণ কিছু শিল্প। তাঁত শিল্প, কুটির শিল্প, মৃৎ শিল্প ও কারুশিল্প এছাড়াও রয়েছে ময়নামতির শীতলপাটি শিল্প। এইসকল শিল্প এখনো তাদের ঐতিহ্য বজায় রেখেছে। কুমিল্লাতে রয়েছে মোট 27 টি ওয়ার্ড এবং একটি সিটি কর্পোরেশন এবং 17 উপজেলা। এছাড়াও এখানে রয়েছে আঠারোটি থানা, আটটি পৌরসভা এবং 192 টি ইউনিয়ন পরিষদ।

কুমিল্লা জেলা তে রয়েছে বহু শিক্ষা প্রতিষ্ঠান। প্রায় 2000 এর মতন শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে এই জেলাতে। প্রতি বছর লাখ লাখ শিক্ষার্থী এই সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। আকাশপথে যোগাযোগের জন্য কুমিল্লা জেলা তে রয়েছে কুমিল্লা বিমানবন্দর। এ জেলার সঙ্গে রেলপথেও অন্যান্য জেলার যোগাযোগ ব্যবস্থা রয়েছে এবং নদীপথে ও যোগাযোগ ব্যবস্থা রয়েছে।

এই জেলাতে রয়েছে বহু দর্শনীয় স্থান এই দর্শনীয় স্থান গুলোতে প্রতিবছরই বহু মানুষ বেড়াতে যান। এছাড়াও এই জেলাতে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্যের নিদর্শন এই সকল সৌন্দর্য উপভোগ করতে সৌন্দর্য পিপাসুরা প্রতিবছরই জমায়েত হন এই অঞ্চলগুলোতে

দেশের বহু উল্লেখযোগ্য ব্যক্তিত্ব এ জেলাতে জন্মগ্রহণ করেন। বিশিষ্ট রাজনীতিবিদ আশরাফউদ্দিন আহমেদ চৌধুরী এই জেলার জন্মগ্রহণকারী। এ ছাড়াও বহু বিশিষ্ট ব্যক্তিত্ব রয়েছেন এই জেলাতে যারা দেশের উন্নয়নে এবং দেশের স্বাধীনতায় রেখেছে বহু অবদান।

এই জেলার মানুষ বিভিন্নভাবে তাদের জীবিকা নির্বাহ করে। জীবিকা নির্বাহের সময় অনেক ক্ষেত্রে তারা ঢাকাতে যোগাযোগ স্থাপন করে। তাছাড়াও যারা শিক্ষার্থী রয়েছেন তারা ঢাকাতে নিয়মিত যাতায়াত করে। চাকরির খোঁজে বহু মানুষ কুমিল্লা থেকে ঢাকা তে আসে এবং ঢাকা থেকে কুমিল্লা তে যায়। এই সকল প্রয়োজনীয়তা থেকে কুমিল্লা টু ঢাকা এই রুটে বাস চলাচল করে। এখন আমরা এই রুটে বাস চলাচলের ক্ষেত্রে যে সকল তথ্য গুলো রয়েছে আপনাদের সেগুলো দেওয়ার চেষ্টা করব।

কুমিল্লা টু ঢাকা বাসের সময়সূচী তথ্য

ঢাকা থেকে কুমিল্লা এই রুটে যে সকল বাস চলাচল করে তাদের সম্পূর্ণ লিস্ট এখন আমরা আপনাদের সামনে তুলে ধরব। আপনারা ইচ্ছে করলেই সেই লিস্ট হতে আপনাদের কাঙ্ক্ষিত বাসটিতে যাতায়াত করতে পারেন।

  • বিআরটিসি বাস সার্ভিস
  • তৃষা এক্সক্লুসিভ বাস সার্ভিস
  • এশিয়া লাইন বাস সার্ভিস
  • এশিয়া ট্রান্সপোর্ট বাস সার্ভিস
  • রয়াল কোচ বাস সার্ভিস
  • প্রিন্স বাস সার্ভিস

 আপনারা উপরের অংশে যে বাস কোম্পানিগুলোর নাম দেখছেন প্রত্যেকটি বাস কম্পানি কুমিল্লা টু ঢাকা এই রুটে তাদের বাস গুলো চালু রেখেছে। এই বাসগুলো নিয়মিত সপ্তাহে সাতদিন ঢাকা টু কুমিল্লা, কুমিল্লা টু ঢাকা এই রুটে চলাচল করে। আপনাদের জানিয়ে রাখি যে তারা তাদের এসি এবং ননএসি এই দুইটি বাস সার্ভিস প্রদান করে কুমিল্লা টু ঢাকা এই রুটে। বলতে গেলে এসি বাস সার্ভিস এর পরিমাণ বেশি। আপনারা আপনাদের ইচ্ছা মত যেকোনো একটি বাসে উঠতে পারেন এবং সুন্দরভাবে ঢাকা পর্যন্ত যাতায়াত করতে পারেন।

বিআরটিসি বাসের সকল তথ্য কুমিল্লা টু ঢাকা

এখন আমরা আপনাদের যে তথ্যগুলো দিতে যাচ্ছি কুমিল্লা টু ঢাকা এ রুটে চলাচলের ক্ষেত্রে আপনার এই তথ্যগুলো অবশ্যই কাজে আসবে। কুমিল্লা টু ঢাকা রুটে আপনাদের বিআরটিসি বাসের কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য আমরা নিজে তুলে ধরলাম।

  • কুমিল্লা বাস স্ট্যান্ড: বিআরটিসি বাস ডিপো, স্টেশন রোড, কমিল্লা। 
  • মোবাইল নাম্বার 081 1988, 01759 95 31 54
  • কুমিল্লা ক্যান্টনমেন্ট: 01917 42 8600, 0186 51 54 29
  • ঢাকা স্ট্যান্ড: বিআরটিসি বাস ডিপো, কমলাপুর, মতিঝিল, ঢাকা।
  • মোবাইল 01770 493775

কুমিল্লা টু ঢাকা বাস সময়সূচী

  • কুমিল্লা টু ঢাকা এই রুটে বিআরটিসির তাদের অনেক কয়টি এসি বাস চালু রেখেছে। এই বাসগুলো নির্দিষ্ট সময় কুমিল্লা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে এবং ঢাকা থেকে কুমিল্লা তে যাতায়াত করেন। খুব সকালে প্রায় 6 টার দিকে কুমিল্লা থেকে ছেড়ে আসা বিআরটিসি বাসের একটি এসি বাস। বাসটি ঢাকাতে এসে পৌঁছায় সকাল 9 টা তে।
  • তিশা এক্সপ্লোসিভ কোম্পানির একটি নন এসি বাস রয়েছে এই বাসটি কুমিল্লা টু ঢাকা রুটে চলাচল করে। বাসটি সকাল 6:30 এ ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে এবং সকাল 10:30 মিনিটে ঢাকাতে এসে পৌঁছায়।
  • এশিয়া লাইন বাস কম্পানি এই রুটে বেশ কয়েকটি এসি বাস চালু রেখেছে এবং এর সঙ্গে নন এসি বাস চালু হয়েছে। তাদের একটি এসি বাস সকাল 7 টা তে কুমিল্লা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে এবং ঢাকাতে গিয়ে পৌঁছায় বেলা 10:10 মিনিটে।
  • এশিয়া লাইন বাস কোম্পানির আরো একটি বাস রয়েছে যেটি নন এসি বাস। এই বাসটি ঢাকার উদ্দেশে কুমিল্লা থেকে ছেড়ে আসে সকাল 7:30 মিনিটে এবং সকাল 11:30 মিনিটে ঢাকাতে এসে তার যাত্রা শেষ করে।

কুমিল্লা টু ঢাকা বাসের ভাড়া

আপনারা ইতিপূর্বে জেনেছেন যে কুমিল্লা টু ঢাকা এয়ারপোর্ট দূরত্ব প্রায় একশ এক কিলোমিটার। কুমিল্লা টু ঢাকা এই রুটে বেশ কয়েকটি এসি এবং ননএসি বাস চলাচল করে। এ রুটে আবার বেশ কয়েকটি বাস কম্পানি ও চলাচল করে যার কারণে টিকিটের মূল্য রয়েছে ভিন্নতা। এখন আমরা আপনাদের কিছু বাসের টিকিটের মূল্য নির্দিষ্ট করে বলে দিচ্ছি।

  • তৃষা এক্সক্লোসিভ বাস এই কোম্পানি টিকিট মূল্য নির্ধারণ করেছে 350 টাকা। 
  • এশিয়ান লাইন এসি বাস এই বাস কোম্পানি তাদের এসি বাসের টিকিট মূল্য নির্ধারণ করেছে 350 টাকা।
  • এশিয়ান ট্রান্সপোর্ট কোম্পানি কুমিল্লা টু ঢাকা এসি বাসের টিকিট মূল্য নির্ধারণ করেছে 350 টাকা।
  • রয়েল কোচ কুমিল্লা টু ঢাকা টিকেট মূল্য নির্ধারণ করেছে 350 টাকা।
  • বিআরটিসি বাস কোম্পানি কুমিল্লা টু ঢাকা এসি বাস টিকিট মূল্য নির্ধারণ করেছে 350 টাকা।
  • এছাড়াও আপনাদের সকলের সুবিধার্থে জানিয়ে রাখছি যে সকল নন এসি বাস যারা কুমিল্লা টু ঢাকা রুটে চলাচল করে তাদের নির্ধারিত টিকিট মূল্য হচ্ছে 200 টাকা।

কুমিল্লা টু ঢাকা বাসের অনলাইন টিকিট 2022

আপনি কি কুমিল্লা টু ঢাকা এই রুটে বাসে যাতায়াত এক্ষেত্রে অনলাইনে টিকিট সংগ্রহ পদ্ধতি জানতে চাচ্ছেন? তাহলে ঝটপট আমাদের ওয়েবসাইটটি ভালোভাবে ভিজিট করুন এবং দেখে নিন অনলাইনে কিভাবে বাসের টিকিট কেটে নিতে হয়।

আপনারা প্রত্যেকটি বাস কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করলেই শুধু মাত্র কয়েকটি ধাপ অতিক্রম করে বাসের টিকিট সংগ্রহ করতে পারেন। যেকোন সমস্যার সম্মুখীন হলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে আপনারা কমেন্ট করে জানাতে পারেন আমরা চেষ্টা করবো আপনাদের কমেন্টের ভিত্তিতে সমাধান দেওয়ার।

Digonto Ahmed

I am Digonto Ahmed. I read in Nasirabad University College. I like to travel. So I am sharing various information about Transport system in Bangladesh

Leave a Reply

Your email address will not be published.