ঢাকা টু কক্সবাজার বাসের সময়সূচী, ভাড়া, অনলাইন টিকিট

আজকে চলে এলাম আপনাদের সঙ্গে শেয়ার করতে বহুল আলোচিত একটি পোস্ট। আজকে আমরা ঢাকা টু কক্সবাজার রুটে চলাচলকারী প্রত্যেকটি বাসের তথ্য নিয়ে আলোচনা করব। ঢাকা টু কক্সবাজার রোড ব্যাপকভাবে পরিচিত পর্যটন কারীদের জন্য। যারা সৌন্দর্যপিপাসু রয়েছেন তারা বিশেষ করে এই রোডে নিয়মিত চলাচল করেন। কক্সবাজারে রয়েছে বিপুল পরিমাণে প্রাকৃতিক সৌন্দর্যের ভান্ডার। কক্সবাজারে রয়েছে সমুদ্র সৈকত।

যেখানে প্রতিদিন হাজারো মানুষ সেই সৌন্দর্য উপভোগ করার জন্য দেশ-বিদেশ থেকে কক্সবাজারে আসে। এছাড়াও আরও বহু কারণবশত ঢাকা টু কক্সবাজার এই রোডে বহু মানুষ চলাচল করে। আমরা এখন এই রুটে চলাচলকারী প্রত্যেক গাড়ির নাম সহ উল্লেখ করব। এছাড়াও এই গাড়িগুলো কখন কোথায় থেকে ছেড়ে যাবে এবং কখন কোথায় পৌঁছাবে সেই বিষয় নিয়েও আমরা বিস্তারিত আলোচনা করব।

কক্সবাজারের সঙ্গে ঢাকার যোগাযোগ মাধ্যম খুবই ভালো। কক্সবাজারের সাথে ঢাকার আকাশপথে যোগাযোগ থাকলেও বেশিরভাগ মানুষ বাস এর মাধ্যমে কক্সবাজার থেকে ঢাকা যাতায়াত করেন। এ সকল মানুষের সুবিধার লক্ষ্যে আমরা আমাদের ওয়েবসাইটে ইতিপূর্বে অনেক ট্রাভেলিং সম্পর্কিত পোস্ট আপলোড করেছি।

আজকে আমরা আমাদের এই পোস্টে আপলোড করতে যাচ্ছি ঢাকা টু কক্সবাজার এই রোডে চলাচলকারি প্রত্যেকটি বাসের তথ্য সম্পর্কে।এ তথ্যগুলো পেলে আপনারা বিস্তারিতভাবে জানতে পারবেন ঢাকা টু কক্সবাজার রুটে কোম্পানির কোন বাস চলাচল করে এবং বাসগুলো কখন চলাচল করে। এছাড়া আপনারা জানতে পারবেন বাসগুলোর সময়সূচী এবং ভাড়া সম্পর্কে। আপনারা আরও জানতে পারবেন কিভাবে অনলাইনে বাসের টিকিট কাটতে হয়।

ঢাকা টু কক্সবাজার বাসের সময়সূচী

আমরা আমাদের পোস্টের মূল অংশে চলে এসেছি। এ অংশে আমরা শুধুমাত্র বাসগুলোর সময়সূচী এবং নাম সম্পর্কে আলোচনা করব। কোন কোন কোম্পানির বাস এ রুটে চলাচল করে এবং তাদের সময়সূচি নিয়ে আপনাদের সামনে তথ্য গুলো তুলে ধরবো।

সকালের বাসের সময়সূচী

  • বাংলাদেশের বাস কোম্পানি গুলোর মধ্যে হানিফ এন্টারপ্রাইজ সর্ববৃহৎ কোম্পানি। বাংলাদেশে যে কয়টি বাস কোম্পানি রয়েছে তার মধ্যে হানিফ এন্টারপ্রাইজ সবথেকে বড়। হানিফ এন্টারপ্রাইজের বেশ কয়েকটি বাস ঢাকা টু কক্সবাজার রুটে চলাচল করে। এদের মধ্যে একটি বাস সকাল 6 টা 45 মিনিটে ঢাকা থেকে ছেড়ে যায় কক্সবাজারের উদ্দেশ্যে। এবং দুপুর 1 টা 1 মিনিটে কক্সবাজারে এসে পৌঁছায়।
  • হানিফ এন্টারপ্রাইজ এর আরো একটি নন এসি বাস সার্ভিস এ রুটে চলাচল করে। এই বাসটি তার যাত্রা শুরু করে ঢাকা কাউন্টার থেকে সকাল 6 টা 30 মিনিটে এবং কক্সবাজার কাউন্টার যাত্রা শেষ করে বিকেল 4 টা 30 মিনিটে।
  • সেন্ট মার্টিন হ্যুন্দাই প্রাইভেট লিমিটেড কোম্পানির একটি বাস এ রুটে চলাচল করে। এই বাসটি ঢাকা কাউন্টার থেকে তার যাত্রা শুরু করে সকাল 7:30 এ এবং কক্সবাজারে গিয়ে তার যাত্রা সম্পূর্ণ করে দুপুর 3 টা 10 মিনিটে্। এটি একটি নন এসি বাস সার্ভিস।
  • আপনারা যারা সকালের বাসে ঢাকা টু কক্সবাজার যাত্রা করতে ইচ্ছুক তাদের জন্য এনা ট্রান্সপোর্ট লিঃ এর একটি নন এসি বাস সার্ভিস চালু রয়েছে এই রুটে। আপনারা চাইলে এই বাসটিতে আপনার যাত্রা সম্পূর্ণ করতে পারেন। এই বাসটি ঢাকা কাউন্টার থেকে কক্সবাজারের উদ্দেশ্যে তার যাত্রা শুরু করবে সকাল 8:10 এ এবং কক্সবাজার কাউন্টার যাত্রা শেষ করবে বিকেল চারটা 10 মিনিটে।

রাতের বাসের সময়সূচী

  • রাতেও বেশ কয়েকটি বাস ঢাকা টু কক্সবাজার রুটে চলাচল করে। সেন্ট মার্টিন হ্যুন্দাই লিমিটেড এর একটি এসি বাস রাত 8:10 এ কক্সবাজারের উদ্দেশ্যে যাত্রা শুরু করে এবং সকাল 6 টা 10 মিনিটে কক্সবাজারে গিয়ে পৌঁছায়।
  • এনা এন্টারপ্রাইজ লিমিটেড এর একটি নন এসি বাস সার্ভিস এ রুটে চলাচল করে। এই বাসটি ঢাকা কাউন্টার থেকে রাত 8 টা 30 মিনিটে কক্সবাজারের উদ্দেশ্যে তার যাত্রা শুরু করে। এবং কক্সবাজার কাউন্টারে গিয়ে তার যাত্রা শেষ করে সকাল 6 টা 10 মিনিটে।
  • সেন্ট মার্টিন হ্যুন্দাই লিমিটেডের আরো একটি এসি বাস রয়েছে যেটি রাতের বেলায় এ রোডে চলাচল করে। এই বাসটি রাত 8 টা 30 মিনিটে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা দেয় এবং সকাল ছয়টা 10 মিনিটে কক্সবাজার কাউন্টারে পৌঁছায়।
  • হানিফ এন্টারপ্রাইজ এর একটি নন এসি বাস রাতে যাত্রা করে ঢাকা টু কক্সবাজার এই রোডে। এই রুটে চলাচলকারী তাদের এই বাসটি যাত্রা শুরু করে রাত 8:30 মিনিটে এবং যাত্রা শেষ করে কক্সবাজারে গিয়ে সকাল 6 টা 30 মিনিটে।
  • এনা ট্রান্সপোর্ট লিঃ এর একটি বাস রাত 9 টা 10 মিনিটে ঢাকা বাস স্ট্যান্ড থেকে ছেড়ে যায়। বাসটির গন্তব্য স্থল হলো কক্সবাজার। এই বাসটি তার যাত্রা শেষ করে সকাল 6 টায় । এটি একটি এসি বাস সার্ভিস।
  • এনা ট্রান্সপোর্ট লিঃ এর একটি এসি বাস এ রুটে চলাচল করে। এই বাসটি ঢাকা কাউন্টার থেকে কক্সবাজারের উদ্দেশ্যে তার যাত্রা শুরু করে রাত 9 টা 20 মিনিটে এবং কক্সবাজার কাউন্টারে গিয়ে তার যাত্রা শেষ করে সকাল 7 টা 10 মিনিটে।
  • হানিফ এন্টারপ্রাইজ লিমিটেড এর আরো একটি এসি বাস চলাচল করে। আপনারা যারা ঢাকা টু কক্সবাজার রাতের যাত্রায় এ বাসে যেতে চান তাহলে আপনারা খুব আরামদায়ক ভাবে আপনার যাত্রা সম্পূর্ণ করতে পারবেন। হানিফ এন্টারপ্রাইজ এর এই এসি বাসটি ঢাকা কাউন্টার থেকে কক্সবাজারের উদ্দেশ্যে তার যাত্রা শুরু করবে রাত 9 টা 30 মিনিটে এবং কক্সবাজারে গিয়ে তার যাত্রা শেষ করবে সকাল পাচটা দশ মিনিটে।
  • সেন্ট মার্টিন হন্ডাই এক্সপ্রেস তাদের একটি এসি বাস এই রুটে চলাচল করে।আপনারা যারা রাতের যাত্রায় এসি বাসে আরামদায়কভাবে যাত্রা করতে চান তারা এই বাসটিতে তাদের যাত্রা সম্পূর্ণ করতে পারেন। এই বাসটি রাত 11 টা 10 মিনিটে ঢাকা কাউন্টার থেকে কক্সবাজারের উদ্দেশ্যে তার যাত্রা শুরু করে এবং সকাল 7 টা 10 মিনিটে কক্সবাজার কাউন্টারে গিয়ে তার যাত্রা শেষ করে।
  • রয়াল কোচ তাদের একটি এসি বাস এই রুটে রেখেছে। এই বাসটি রাতের শেষ ভাগে ঢাকা টু কক্সবাজার এর উদ্দেশ্যে তার যাত্রা শুরু করবে রাত 11:45 মিনিটে এবং কক্সবাজার কাউন্টারে গিয়ে তার যাত্রা শেষ করবে সকাল টা 10 মিনিটে। আপনারা যারা রাতের শেষভাগে এই বাসটিতে যেতে ইচ্ছুক তারা খুব আরামদায়ক ভাবে এই বাসটিতে যাত্রা সম্পূর্ণ করতে পারেন।

ঢাকা টু কক্সবাজার বাসের ভাড়া

আপনারা যারা এতক্ষণ ঢাকা টু কক্সবাজার রুটে বাসের সময়সূচী সম্পর্কে অবগত হলেন তাদের জন্য এখন আমরা ঢাকা টু কক্সবাজার এ রুটে চলাচল কারী বাসের ভাড়া গুলো উল্লেখ করে দিব।

নন এসি বাসের ভাড়া

  • হানিফ এন্টারপ্রাইজ এরোডে তাদের নন এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে 800 টাকা।
  • সেন্ট মার্টিন হ্যুন্দাই প্রাইভেট লিমিটেড কোম্পানি তাদের নন এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে 900 টাকা।
  • এ রুটে চলাচলকারী বাস এনা ট্রান্সপোর্ট লিঃ তাদের নন এসি বাসের ভাড়া নির্ধারণ করেছে 800 টাকা।

এসি বাসের ভাড়া

  • হানিফ এন্টারপ্রাইজ লিমিটেডের এসি বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে 1600 টাকা। আপনারা যারা ঢাকা টু কক্সবাজার হানিফ এন্টারপ্রাইজ এসি বাসে আপনার যাত্রা সম্পূর্ণ করতে চান তাদের সিট প্রতি 1600 টাকা খরচ করতে হবে।
  • সেন্ট মার্টিন হুন্ডাই এর এই রোডে এসি বাসের ভাড়া তারা নির্ধারণ করেছে 1300 টাকা।
  • এনা ট্রান্সপোর্ট লিঃ এর এসি বাসের ভাড়া তারা নির্ধারণ করেছে 1600 টাকা।
  • রয়েল কোচ এর এসি বাসের ভাড়া তারা নির্ধারণ করেছে 1600 টাকা।

অনলাইনে বাসের টিকিট

অনলাইনে বাসের টিকিট কাটার জন্য আপনাদের যেটি করতে হবে তারপর আমাদের ওয়েবসাইট খুব ভালোভাবে ভিজিট করতে হবে এবং সেখান থেকে অনলাইনে বাসের টিকিট কাটার সম্পর্কিত তথ্যগুলো জেনে নিতে হবে। আপনারা যদি আমাদের দেখানো নিয়ম অনুযায়ী একবার চেষ্টা করে বাসের টিকিট কাটতে পারেন তাহলে পরবর্তী থেকে নিজেই নিজের বাসের টিকিট কাটতে পারবেন। আপনার আর কারো তথ্য প্রয়োজন হবে না। এছাড়া যে কোনো ধরনের সমস্যা হলে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে আমাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করবেন।

Digonto Ahmed

I am Digonto Ahmed. I read in Nasirabad University College. I like to travel. So I am sharing various information about Transport system in Bangladesh

Leave a Reply

Your email address will not be published.