পঞ্চগড় টু ঢাকা বাসের সময়সূচী, ভাড়া, অনলাইন টিকিট 2022

আপনি পঞ্চগড় জেলা থেকে ঢাকা জেলা তে যাওয়ার জন্য বাসের সময়সূচী সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আমরা বলবো যে আপনি সঠিক জায়গা তে প্রবেশ করেছেন। আপনারা যারা আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিটর রয়েছেন এবং যারা নতুন ভিজিটর আছেন তারা সকলেই ইতিমধ্যে বুঝে গেছেন যে আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত আপলোড করি বাসের সময়সূচী সম্পর্কে।

আপনি আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন দেশের প্রত্যেকটি জেলা থেকে ঢাকায় প্রবেশের বাসের সময়সূচী এবং ভাড়া সম্পর্কে তথ্য। আজকের আমাদের এই অনুচ্ছেদে আমরা আলোচনা করব পঞ্চগড় টু ঢাকা বাসের সময়সূচী, ভাড়া এবং অনলাইন টিকিট সম্পর্কে। আপনারা আমাদের অনুচ্ছেদে সম্পূর্ণরূপে পড়লে এই তথ্যগুলো ভালোভাবে বুঝতে পেরে যাবেন। চলুন আমরা নিচের অংশের দিকে যাই।

পঞ্চগড় টু ঢাকা কিছু তথ্য

পঞ্চগড় জেলা বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এটি বাংলাদেশের সবচেয়ে উত্তরের জেলা। এই অঞ্চলের পাঁচটি ঘরের গড় এর সুস্পষ্ট অবস্থানের কারণে পঞ্চগড় নামটির উৎপত্তি। গর গুলো হল

  • ভিতরগড়
  • মীরগড়
  • রাজন গড়
  • হোসেন গড
  • দেবন গড়

আবার কিছুটা ভিন্ন মত 50 শব্দের অর্থ পাস আর ঘর শব্দের অর্থ বন বা জঙ্গল। ভারত বিভাগ এর আগে এ অঞ্চল জঙ্গলাকীর্ণ থাকায় তা থেকেও এলাকার নাম হতে পারে পঞ্চগড়। যদিও বর্তমানে জনবসতি গড়ে ওঠার বনভূমি প্রায় নেই বললেই চলে।

পঞ্চগড় একটি প্রাচীন জনপদ। প্রাচীন ও মধ্যযুগের এই ভূখণ্ডের পাশেই ছিল সাগর নেপাল ভুটান সিকিম ও আসাম সীমান্ত। আধুনিককালের মত অতীতকালে ও জনপদ ছিল সীমান্ত অঞ্চল।

পঞ্চগড় জেলার কিছু দর্শনীয় স্থান রয়েছে তারমধ্যে উল্ল্যেখযোগ্য হলঃ মির্জাপুর শাহী মসজিদ, গোলকধাম মন্দির, বাংলাবান্ধা জিরো পয়েন্ট, বাংলাবান্ধা স্থল বন্দর। আপনারা পঞ্চগড় জেলা তে বেড়াতে আসলে অবশ্যই এই দর্শনীয় স্থানগুলো দর্শন করতে পারেন।

পঞ্চগড় জেলায় ছোটবড় মিলিয়ে অনেকগুলো নদী রয়েছে। পঞ্চগড় কে সম্পূর্ণভাবে নদীবেষ্টিত একটা জেলা ও বলা যেতে পারে উল্লেখযোগ্য নদী গুলো হল করতোয়া নদী, তালমা নদী, চাওয়াই নদী, পাঙ্গা করুম নদী ,পাম নদী  ও যমুনা নদী। আপনাদের সকলের উদ্দেশ্যে একটি কথা জানিয়ে রাখি যে পঞ্চগড় টু ঢাকা দূরত্ব অনেক কিলোমিটার হবে। এটি অনেক বড় একটি রাস্তা।

আপনি এত বড় একটি রাস্তা খুব সহজে ভ্রমণ করতে পারবেন না অবশ্যই আপনাকে রাস্তা সম্পর্কে ধারণা থাকতে হবে এবং আপনাকে রাস্তা যাতায়াতের জন্য একটি ভাল মাধ্যম বেছে নিতে হবে। আজকেরে অনুচ্ছেদে আপনারা জানতে পারবেন কিভাবে আপনি এত বড় একটি যাত্রা খুব সহজে সম্পূর্ণ করতে পারেন। আপনাদের সুবিধার্থে আমরা এই রোডে যত বাস যাতায়াত করছে সকল বাসের তথ্য নিচে আলোচনা করব।

পঞ্চগড় টু ঢাকা বাসের সময়সূচী

আমরা এখন আপনাদের জানাব পঞ্চগড় টু ঢাকা বাসের সময়সূচী সম্পর্কে বাস কখন ছাড়বে এবং তার গন্তব্যস্থলে কখন পৌছাবে সেই সম্পর্কে। আপনি পঞ্চগড় থেকে ঢাকা জেলার উদ্দেশ্যে রওনা করবেন কিন্তু বাসের সময়সূচী সম্পর্কে জানেন না। এটি জানলে আপনি আপনার যাত্রা টি সুবিধা মত সাজিয়ে নিতে পারবেন যেহেতু এটি অনেক দূরের যাত্রা। এতে করে আপনার সময় নষ্ট হবে না এই বাসগুলো পঞ্চগড় থেকে যাত্রা শুরু করবে এবং ঢাকা তে এসে যাত্রা শেষ করবে।

সকালের বাসের সময়সূচী

  • নাবিল পরিবহনের লিমিটেড কোচ নাম্বার 601 পঞ্চগড় টু ঢাকা তাদের নন এসি বাস চালু রেখেছে। এই বাসটি সকাল 7:15 এ ঢাকার উদ্দেশ্যে রওনা করে এবং বিকেল 4 টা 55 মিনিটে ঢাকাতে তার যাত্রা শেষ করে। আপনারা চাইলে এ বাসটিতে আপনার যাত্রা সম্পূর্ণ করতে পারেন।
  • আপনারা যারা সকালবেলাতে পঞ্চগড় টু ঢাকা যাত্রা করতে চান তাদের জন্য নাবিল পরিবহন লিঃ এর আরো একটি বাস সার্ভিস চালু রাখা হয়েছে। এ বাস সার্ভিসটি একটি নন এসি বাস। এই বাসটি পঞ্চগড় থেকে ছাড়বে সকাল8: 55 মিনিটে এবং সন্ধ্যা ছয়টা পঞ্চান্ন মিনিটে ঢাকাতে এসে তার যাত্রা শেষ করবে।

রাতের বাসের সময়সূচী

  • রাতে আরামদায়ক যাত্রার জন্য রয়েছে নাবিল পরিবহন লিঃ এর একটি বাস। পঞ্চগড় টু ঢাকা বাস সন্ধ্যা 6:30 এ ঢাকার উদ্দেশ্যে রওনা করবে এবং রাত 3:10 মিনিটে ঢাকাতে এসে তার যাত্রা শেষ করবে।
  • রাতে যাত্রা করার জন্য নাবিল পরিবহন লিঃ এর আরো একটি বাস সার্ভিস চালু রাখা হয়েছে এই বাসটি একটি নন এসি বাস। এই বাসটি পঞ্চগড় থেকে সন্ধ্যা 7 টা 30 মিনিটে ছাড়বে এবং তার গন্তব্য স্থান ঢাকা তে সকাল 5:55  মিনিটে পৌঁছাবে।
  • 505 কোর্স একটি বাস যেটা রাত্রিকালীন পঞ্চগড় টু ঢাকা সার্ভিসের জন্য রয়েছে। এই বাসটি রাত 7টা 55 মিনিটে পঞ্চগড় থেকে যাত্রা শুরু করবে এবং এই বাসটি ঢাকাতে এসে পৌঁছবে ভোর 4টা 30 মিনিটে। এই বাসটি একটি এসি বাস। আপনারা চাইলে এই এসি বাস টাতে খুব আরামদায়ক ভাবে আপনার যাত্রা সম্পূর্ণ করতে পারেন।
  • রাতে আরামদায়কভাবে যাত্রা করার জন্য হানিফ এন্টারপ্রাইজ এর একটি বাস সার্ভিস চালু রাখা হয়েছে। এই বাসটি পঞ্চগড় থেকে রাত সাতটা 55 মিনিটে ছাড়বে এবং ঢাকাতে পৌঁছাবে সকাল 5 টা 55 মিনিটে। এটি একটি এসি বাস।
  • পঞ্চগড় থেকে ঢাকা যাওয়ার জন্য নাবিল পরিবহন লিঃ এর 606 কোচ এর একটি বাস সার্ভিস চালু রয়েছে। এই বাসটি পঞ্চগড় থেকে রাত 9 টায় ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে এবং সকাল 6 টায় ঢাকা তার যাত্রা শেষ করবে এটি একটি নন এসি বাস।
  • আপনাদের আরামদায়ক যাত্রার উদ্দেশ্যে নাবিল পরিবহন আরো একটি এসি বাস সার্ভিস চালু রেখেছেন। এই বাসটি পঞ্চগড় থেকে ঢাকা যাওয়ার উদ্দেশ্যে রাত 8:30 এ ছাড়বে এবং গন্তব্য স্থানে পৌঁছবে সকাল 6 টা 30 মিনিটে।
  • রাতের শেষ ভাগ যেটা পঞ্চগড় থেকে ছেড়ে আসবে ঢাকার উদ্দেশ্যে। এটি একটি নন এসি বাস এবং নাবিল পরিবহনের একটি বাস। পঞ্চগড় টু ঢাকা বাস ছাড়বে রাত 10:10 মিনিটে এবং সারা রাত যাত্রা করে এই বাসটি ঢাকাতে এসে পৌঁছাবে ভোর 4 টা 55 মিনিটে।

পঞ্চগড় টু ঢাকা বাসের ভাড়া

পঞ্চগড় থেকে ঢাকার দূরত্ব অনেক বেশি এটা আমরা ইতিপূর্বে জানিয়েছি। বাসে যাতায়াত এর ক্ষেত্রে ভাড়া নির্ধারণ করে দেওয়া হয়েছে একটি সিটে টিকিট মূল্য নির্ধারণের মাধ্যমে বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে। তো চলুন  নন এসি বাস এবং এসি বাসের ভাড়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

এসি বাসের ভাড়া

  • পঞ্চগড় থেকে ঢাকা যাওয়ার জন্য এসি বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে 505 কোর্স এর জন্য আপনাকে একটি সিটের জন্য 1000 টাকা খরচ করতে হবে। এবং নাবিল পরিবহন এ প্রতি সিট মূল্য 1600 টাকা খরচ করতে হবে। হানিফ এন্টারপ্রাইজ এসি বাসের জন্য সিট প্রতি আপনাকে 1500 টাকা খরচ করতে হবে। এসি বাস বলতেই আমাদের মনে হয় যে এসি বাসে যাত্রা করলে অনেক আরামে যাত্রা সম্পূর্ণ করা যায় তাই এসি বাসের ভাড়া একটু বেশি।

নন এসি বাসের ভাড়া

  • আপনারা ইতিমধ্যে জেনে গেছেন যে পঞ্চগড় জেলা থেকে ঢাকার দূরত্ব অনেক। এই লম্বা যাত্রার জন্য আপনাকে বাসের সিট প্রতি 650 টাকা খরচ করতে হবে। আপনি নন এসি বাসে পঞ্চগড় জেলা থেকে ঢাকা জেলাতে গেলে একটি সিট বাবদ 650 টাকা দিতে হবে।

পঞ্চগড় জেলা টু ঢাকা অনলাইন বাসের টিকিট

অনলাইনে বাসের টিকিট কাটা যায় এটা অনেকেই জানেনা। আপনি যদি পঞ্চগড় থেকে ঢাকার অনলাইনে বাসের টিকিট কাটতে যান তাহলে আপনি shohoz.com এর প্রবেশ করতে পারেন। খুব সহজে মাত্র তিনটি ধাপ অবলম্বন করে আপনি টিকিট কেটে ফেলতে পারেন। যদি না পারেন তাহলে আমাদের ওয়েবসাইট ভালো করে ভিজিট করুন এবং এ সম্পর্কিত তথ্য খুঁজে বের করে তা দেখে নিন।

যে কেউ খুব সহজে আমাদের যে কোন পদ্ধতি অনুযায়ী shohoz.com এর মাধ্যমে বাসের টিকিট কাটতে পারে। আপনারাও চেষ্টা করুন এবং কেটে ফেলুন আপনার কাঙ্খিত বাসের টিকিট অনলাইনে খুব সহজেই। ধন্যবাদ।

Digonto Ahmed

I am Digonto Ahmed. I read in Nasirabad University College. I like to travel. So I am sharing various information about Transport system in Bangladesh

Leave a Reply

Your email address will not be published.