লালমনিরহাট টু ঢাকা বাসের সময়সূচী, ভাড়া, অনলাইন টিকিট 2022

আপনাদের সকলকে স্বাগতম জানাচ্ছি লালমনিরহাট টু ঢাকা বাসের সময়সূচী, ভাড়া ,অনলাইন টিকিট 2022 এ অনুচ্ছেদে। আজকে আমাদের এই অনুচ্ছেদ হতে আপনারা একটি বিষয়ে খুব ভালোভাবে জানতে পারবেন সেটি হল লালমনিরহাট থেকে ঢাকাগামী যে কয়টি বাস রয়েছে সবকয়টি বাসের সময়সূচী ভাড়া এবং অনলাইন টিকিট কিভাবে কাটতে হয় সে সম্পর্কে।

অনেকেই বিষয়গুলো নিয়ে ভোগান্তিতে থাকেন। যারা এই রুটে বেশি যাতায়াত করেন তাদের জন্য এটি একটি অনেক বড় চিন্তার বিষয়। অনেকে জানেন না কোন বাস ঠিক কখন যাতায়াত করে এবং কোন বাসের ভাড়া কত। এবং সে বাসগুলো টিকিট অনলাইনে কাটা যায় সে ব্যবস্থাও আপনারা অনেকেই জানেন না। আজকে আমরা সেই বিষয়গুলো বিস্তারিতভাবে আমাদের অনুচ্ছেদ এর মাধ্যমে আলোচনা করব।

লালমনিরহাট জেলা সম্পর্কে কিছু তথ্য

লালমনিরহাট জেলা বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। লালমনিরহাট জেলার উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ দক্ষিনে রংপুর জেলা ও কুড়িগ্রাম জেলা পূর্বে কুড়িগ্রাম জেলা এবং পশ্চিমে নীলফামারী জেলা অবস্থিত। লালমনিরহাট জেলায় পাঁচটি উপজেলা রয়েছে এগুলো হলো আদিতমারী উপজেলা, কালীগঞ্জ উপজেলা, পাটগ্রাম উপজেলা, লালমনিরহাট সদর, হাতীবান্ধা উপজেলা।

এ জেলার নাম কেন লালমনিরহাট হলো সে সম্পর্কে বেশ কয়েকটি মত চালু আছে সেগুলো হলো মাটির নিচে লাল পাথর দেখতে পায় সেই থেকে এ জায়গার নাম হয়েছে লালমনি। স্বীকৃতি স্বরূপ এলাকার লোকজন নামে রাখে লালমনি। 1783 সালে সাধারণ কৃষকদের অধিকার প্রতিষ্ঠার জন্য লালমনি নামে এক মহিলা কৃষকনেতা নুরুলদীন কে সাথে নিয়ে ব্রিটিশ সৈন্য ও জমিদারদের বিরুদ্ধে লড়াই করে নিজেদের জীবন উৎসর্গ করে। সেই থেকে জায়গার নাম হয় লালমনি।

কালের বিবর্তনে হাট শব্দটি লালমনি শব্দের সাথে যুক্ত হয়ে লালমনিরহাট নামকরণ হয়েছে। লালমনিরহাট সদর উপজেলায় বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর এর তালিকাভুক্ত একটি প্রত্নতাত্ত্বিক স্থাপনা আছে। সেটি হচ্ছে নিদাড়িয়া মসজিদ এছাড়া আছে 69 হিজরীর 690 খ্রিস্টাব্দের হারানো মসজিদ এটির নাম সাহাবায়ে কেরাম জামে মসজিদ। লালমনিরহাট জেলার মোট জনসংখ্যা 12, 56, 099 বেশিরভাগ লোক বাংলায় কথা বলে এই জেলার বেশিরভাগই নাগরিক ঐ মুসলিম।

লালমনিরহাট জেলায় একটি বিশ্ববিদ্যালয়, 35 টি কলেজ, 163 মাধ্যমিক বিদ্যালয়, 43 নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, 78 টি মাদ্রাসা, 754 টি প্রাথমিক বিদ্যালয় ,তিনটি পলিটেকনিক ইনস্টিটিউট এবং প্রায় 200 টি কিন্টারগার্ডেন রয়েছে জেলার শিক্ষার হার 65 পার্সেন্ট। কৃষিপ্রধান হলেও বিভিন্ন ব্যবসাবাণিজ্য নিয়ে এই জেলা। এই জেলাতে যোগাযোগের ব্যবস্থা খুবই ভালো। এ জেলাতে একটি প্রাচীন বিমানবন্দর আছে।

এই জেলাতে অনেক স্বনামধন্য ব্যক্তি রয়েছে।আপনারা হয়তো অনেকেই জানেন না সাবেক ক্রিকেটার  জাকির এ জেলায় জন্মগ্রহণ করেছেন। সাবেক সংসদ সদস্য সালাহউদ্দিন আহমেদ এবং জয়নুল আবেদীন সরকার এই জেলায় জন্মগ্রহণ করেছেন। বীর মুক্তিযোদ্ধা এবং সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এর জন্মস্থান এই লালমনিরহাট জেলা তে। এবং বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহিম এর জন্ম জেলাতে।

লালমনিরহাট জেলা তে কিছু দর্শনীয় স্থান রয়েছে সেগুলোর মধ্যে লালমনিরহাট রেলওয়ে স্টেশন, তিস্তা ব্যারেজ লালমনিরহাট বিমানবন্দর তিন বিঘা করিডর তিস্তা রেল সেতু সিন্দুরমতি দীঘি উল্লেখযোগ্য। প্রতিবছর এই জেলাতে এসব দর্শনীয় স্থান দেখার জন্য হাজার হাজার লোক আসে। লালমনিরহাট জেলাতে কিছু নদ নদী রয়েছে সেগুলো হলো তিস্তা, ধরলা, সত্যি, সানিয়াজান, বিশেষভাবে উল্লেখযোগ্য।

লালমনিরহাট টু ঢাকা বাসের সময়সূচী

এখন আমরা আপনাদের উদ্দেশ্যে যে বিষয়গুলো আলোচনা করব সেগুলো হলো লালমনিরহাট থেকে কোন কোম্পানির বাস কখন ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করছে এবং কখন ঢাকাতে গিয়ে পৌঁছাচ্ছে।

ঢাকা টু লালমনিরহাট এর সকাল এর বাসের সময়সূচী

  • মানিক এক্সপ্রেস কোচ সার্ভিস লালমনিরহাট টু ঢাকা রুটে তাদের একটি নন এসি বাস চালু রেখেছে। এই নন এসি বাস ঢাকাথেকে লালমনিরহাট এর উদ্দেশ্যে যাত্রা শুরু করবে সকাল 8:30 মিনিটে। এবং বিকেল 4 টা 30 মিনিটে ঢাকাতে তার যাত্রা শেষ করবে।
  • শাহ আলী পরিবহন এই বাস কম্পানি লালমনিরহাটে ঢাকায় তাদের একটি বাস সার্ভিস চালু রেখেছে। বাসটি লালমনিরহাট থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে সকাল 8 টা 30 মিনিটে। এবং তার গন্তব্য স্থানে পৌঁছবে বিকেল 4 টা 10 মিনিটে। এটি একটি নন এসি বাস। এই বাসটি বগুড়া হয়ে পলাশবাড়ী হয়ে রংপুর থেকে লালমনিরহাট পৌঁছাবে।

রাতের বাসের সময়সূচী

  • বারকাট ট্রাভেলস ঢাকা টু লালমনিরহাট এই রুটে একটি নন এসি বাস চালু রেখেছে। এই বাসটি ঢাকা থেকে ছয়টা তিরিশ মিনিটে লালমনিরহাট এর উদ্দেশ্যে যাত্রা শুরু করবে এবং এই যাত্রা শেষ হবে সন্ধ্যা 7 টা 10 মিনিটে।
  • এস আর ট্রাভেলস চালু রেখেছে রাত্রিকালীন ঢাকা টু লালমনিরহাট এই রুটে বাস সার্ভিস। বাসটি ঢাকা থেকে লালমনিরহাট এর উদ্দেশ্যে ছাড়বে রাত 8:30 মিনিটে এবং তার গন্তব্য স্থানে পৌঁছবে ভোর 5 টা 10 মিনিটে।
  • নাবিল পরিবহনের একটি বাস সার্ভিস ঢাকা টু লালমনিরহাট এই রুটে তাদের রাত্রিকালীন একটি নন এসি বাস চালু রেখেছে। বাসটি রাত 9 টা 30 মিনিটে ঢাকা থেকে লালমনিরহাট এর উদ্দেশ্যে ছেড়ে আসে এবং ঢাকাতে গিয়ে পৌঁছায় সকাল 6 টা 10 মিনিটে।
  • বারকাট ট্রাভেলস আরো একটি নন এসি বাস চালু রেখেছে যে বাসটি ঢাকা থেকে লালমনিরহাট এর উদ্দেশ্যে ছাড়বে রাত 8:30 মিনিটে এবং লালমনিরহাটে এসে পৌঁছাবে সকাল 7 টা 10 মিনিটে।
  • শাহ আলী পরিবহন একটি এসি বাস চালু রেখেছে যে বাসটি ঢাকা থেকে লালমনিরহাটের উদ্দেশ্যে ছাড়বে রাত 10:10 এ এবং লালমনিরহাট এসে পৌঁছাবে সকাল 7 টা 10 মিনিটে।
  • হানিফ এন্টারপ্রাইজ এর একটি বাস সার্ভিস লালমনিরহাট টু ঢাকা রোড এ চালু রয়েছে। এই বাসটি লালমনিরহাট থেকে সন্ধ্যা 6 টা 10 মিনিটে ঢাকার উদ্দেশ্যে রওনা দিবে এবং ঢাকাতে পৌঁছাবে সকাল 7 টা 10 মিনিটে।
  • বারকাট ট্রাভেলস একটি এসি বাস চালু রেখেছে যে বাসটি লালমনিরহাট থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে রাত 8:30 মিনিটে এবং ঢাকাতে  যাবে সকাল 7 টা 10 মিনিটে।
  • এস আর ট্রাভেলস একটি এসি বাস চালু রেখেছে যে বাসটি লালমনিরহাট থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে রাত 9 টা 10 মিনিটে এবং ঢাকাতে পৌঁছাবে ভোর 4 টা 55 মিনিটে।
  • হানিফ এন্টারপ্রাইজ তাদের নন এসি বাস সার্ভিস চালু রেখেছে। এই বাসটি লালমনিরহাট থেকে রাত 8 টা 30 মিনিটে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় এবং ঢাকা তে পৌঁছায় সকাল 6 টা 55 মিনিটে।

লালমনিরহাট টু ঢাকা এবং ঢাকা টু লালমনিরহাট এ রুটে বাস কোম্পানি তাদের বাসগুলো চলাচল করায়। এতে করে বাসের কোম্পানির উপর ভিত্তি করে বাসের ভাড়া ভিন্নতা লক্ষ্য করা যায়। তাই আমরা চেষ্টা করব আপনাদের প্রত্যেকটি বাসের আলাদা আলাদাভাবে ভাড়া গুলো উল্লেখ করে সুবিধা করে দেওয়ার।

  • হানিফ এন্টারপ্রাইজ তাদের নন এসি বাসের টিকিট মূল্য 580 টাকা নির্ধারণ করেছে।
  • মানিক এক্সপ্রেস এবং শাহ আলী পরিবহন তাদের নন এসি বাসের টিকিট মূল্য 550 টাকা নির্ধারণ করেছে।
  • বারকাট ট্রাভেলস তাদের নন এসি বাসের টিকিট মূল্য 650 টাকা নির্ধারণ করেছে।
  • শাহ আলী পরিবহন তাদের এসি বাসের টিকিট মূল্য 1050 টাকা নির্ধারণ করেছে।
  • এস আর ট্রাভেলস তাদের এসি বাসের টিকিট মূল্য 800 টাকা নির্ধারণ করেছে।
  • বারকাট ট্রাভেলস তাদের এসি বাসের টিকিট মূল্য 1000 টাকা নির্ধারণ করেছে।

অনলাইনে লালমনিরহাট টু ঢাকা এবং ঢাকা টু লালমনিরহাট বাসের টিকিট

আপনি অনলাইনে বাসের টিকিট কাটতে পারেন খুব সহজেই shohoz.com এর মাধ্যমে। আপনার ডিজিটাল ডিভাইস টি ব্যবহার করে shohoz.com এর প্রবেশ করুন অথবা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করুন shohoz.com এর অ্যাপ। সেখান থেকেই শুধু মাত্র তিনটি ধাপ অতিক্রম করে আপনি আপনার বাসের টিকিট কেটে নিতে পারেন বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Digonto Ahmed

I am Digonto Ahmed. I read in Nasirabad University College. I like to travel. So I am sharing various information about Transport system in Bangladesh

Leave a Reply

Your email address will not be published.